প্রথমে একটি হাদীস দেখি রাসুলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি আমার সুন্নাতকে মুহাব্বত করল সে যেন আমাকে মুহাব্বত করল। আর যে আমাকে মুহাব্বত করবে, সে আমার সাথে জান্নাতে বসবাস থাকবে। (মিশকাত শরীফ পৃঃ ৩০)

দাড়িঁর হুকুম ও পরিমান: ইসলামী শরিয়াতে একমুষ্টি পরিমান লম্বা দাড়িঁ রাখা ওয়াজিব বা অবশ্যক দাড়িঁ একমুষ্টির কম রাখা বা একেবারে মুন্ডানো সর্ব সম্মতিক্রমে হারাম এবং কবিরা গুনাহ্ স্বয়ং হুজুর পাক (সঃ) এর দাড়িঁ রাখা এবং অসংখ্য হাদীসে উম্মতের প্রতি দাড়িঁ রাখা ওয়াজিব এবং না রাখা হারাম। কারণ শরিয়াত প্রবর্তক কোন বিষয়ের প্রতি সাধারণ নির্দেশ হল, তা পালন করা ওয়াজিব। এর বিপরীত করা হারাম, আর এটা ফিকাহ্ শাস্ত্রের একটি মুল নীতিও বটে । এ ছাড়া সাহাবা সালফে সালেহীন এবং ফুকহাগনের দাড়িঁ রাখার নিরবছিন্ন আমল এবং তাদের বিভিন্ন উক্তি সমুহের দ্বারাও এক মুষ্টি পরিমান লম্বা দাড়িঁ রাখা ওয়াজিব এবং এর বিপরীত করা হারাম প্রমানিত হয়।

হাদীস শরিফে আছে– ১/ হযরত আম্মাজান আয়েশা (রঃ) বলেন, রাসুলে পাক (সঃ) ইরশাদ করেন দশটি বিষয় সকল নবী রাসুলের জন্য সুন্নাত তাম্মধ্যে গোঁফ ছোট করা এবং দাড়িঁ লম্বা করা অন্যতম (মুসলিম শরীফ খন্ড ১ পৃঃ ১২৯) ২/হযরত আবু হুরাইরা (রঃ) থেকে বর্নিত রাসুলে করিম (সঃ) ইরশাদ করেন তোমরা গোঁফ কাট দাড়িঁ লম্বা কর অগ্নিপুজকদের বিরধিতা কর (মুসলিম শরিফ খন্ড ১ পৃঃ ১২৯) ৩/ হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রঃ) থেকে বর্নিত হুজুর পাক (সঃ) ইরশাদ করেন মুশরিকদের বিরোধিতা কর দাড়িঁ লম্বা কর আর গোঁফ ছোট কর (বোখারী শরীফ খন্ড ২ পৃঃ২৮৭৫)

দাড়িঁ ও সাহাবা কেরামের আমল– ১/ হযরত আবদুল্লাহ ইবনে (রঃ) যখন হজ্জ বা ওমরা আদায় করতেন তখন তিনি নিজ দাড়িঁ মুষ্টি করে ধরতেন অতঃপর অতিরিক্ত অংশ কেটে ফেলতেন । (বুখারী শরিফ খন্ড ২ পৃঃ ৮৭৫) ২/ হযরত আবু হুরাইরা (রঃ) নিজ দাড়িঁ ধরতেন অতঃপর অতিরিক্ত অংশ কেটে ফেলতেন । (মুসান্নাফ লি ইবনে আবি শাইবা ১৩ খন্ড ১১২ পৃঃ)

দাড়িঁ ও ফুকাহগনের উক্তি– ১/ হানাফি মাজহাবের কিতাব “শরহে মানজুমাতুল আদব” এর নির্ভরযোগ্য ফতোয়া হল দাড়িঁ মুন্ডানো হারাম। ২/শাফি মাজহাবের কিতাব “আল উম্মাহ্” এর নির্ভরযোগ্য ফতোয়া হল- দাঁড়ি মুন্ডানো হারাম। ৩/ মালেকী মাজহাবের কিতাব “কিতাবুল ওবদাত” এর নির্ভরযোগ্য ফতোয়া হল দাড়িঁ মুন্ডানো হারাম। অনুরুপ ভাবে ছুরত বিগডে যাওয়ার মত ছেটে ফেলাও হারাম। ৪/ হাম্বলী মাজহাবের কিতাব “শরহুল মুনতাহা” তে উল্লেখ আছে- দাড়িঁ মুন্ডানো হারাম। এ ছাড়া আরো অনেক গ্রন্থকার দাড়িঁ রাখা ওয়াজিব হওয়ার ব্যাপারে মাননীয় ইমামদের উজমা ( ঐক্যমত) বর্ণনা করেছেন।

আল্লাহ পাক আমাদের সকলকে প্রিয় নবীর সুন্নাত মোতাবেকব দাড়িঁ রাখার তৌফিক দান করুন। আমিন