ওহাবী ও দেওবন্দীদের কুফরি আক্বিদা সমূহঃ-
( ১ ) ﻧﺒﯽ ﮐﯽ ﺗﻌﻈﯿﻢ ﺻﺮﻑ ﺑﮍﮮ ﺑﮭﺎﺋﯽ ﮐﯽ ﺳﯽ ﮐﺮ ﻧﯽ ﭼﺎﺋﮯ .
নবীর সম্মান কেবল বড় ভাইয়ের অনুরূপ করা চাই। -তাকবীয়াতুল ঈমান, ৫৮ পৃ:
( ২ ) ﺍﻟﻠﮧ ﭼﺎﮬﮯ ﺗﻮ ﻣﺤﻤﺪ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﮐﮯ ﺑﺮﺍﺑﺮ ﮐﺮﻭﮌﻭﮞ ﭘﯿﺪﺍ ﮐﺮ ﮈﺍﻟﮯ .
আল্লাহ চান তো মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) এর সমান কোটি কোটি সৃষ্টি করতে পারেন ৷ -তাকবিয়াতুল ঈমান, ১৬ পৃ:
( ৩ ) ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽﺍﻟﻠﮧﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢﻣﺮﮐﺮ ﻣﺌﯽﻣﯿﮟ ﻣﻞﮔﺌﯽ .
হুজুরে আকরাম (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) মরে মাটির সাথে মিশে গেছেন। -তাকবিয়াতুল ঈমান, ৫৯ পৃ:


( ৪ ) ﻧﺒﯽ ﺭﺳﻮﻝ ﺳﺐ ﻧﺎﮐﺎﺭﮦ ﮨﮯ .
সকল নবী, রাসুল নিষ্কর্ম। -তাকবিয়াতুল ঈমান, ২৯ পৃ:
( ৫ ) ﻧﺒﯽ ﮐﯽ ﺗﻌﺮﯾﻒ ﺻﺮﻑ ﺑﺸﺮ ﮐﯽ ﺳﯽ ﮐﺮﻭ ﺑﻠﮑﮧ ﺍﺱ ﻣﯿﮟ ﺑﮭﯽ ﺍﺧﺘﺼﺎﺭ ﮐﺮﻭ .
নবীর প্রসংশা কেবল মানুষের ন্যায় করো বরং এতেও সংক্ষিপ্ত করো ৷ -তাকবিয়াতুল ঈমান, ৩৫ পৃ:
( ৬ ) ﺑﮍﮮ ﯾﻌﻨﯽ ﻧﺒﯽ ﺍﻭﺭ ﭼﮭﻮﮌﮮ ﯾﻌﻨﯽ ﺑﺎﻗﯽ ﺷﺐ ﻧﺒﺪﮮ ﺧﺒﺮ ﺍﻭﺭ ﻧﺎﺩﺍﻥ ﮨﯿﮟ .
বড় অর্থাৎ নবী এবং ছোটরা অর্থাৎ অন্যন্য সব বান্দারা অসচেতন এবং মূর্খ ৷ -তাকবিয়াতুল ঈমান, ৩ পৃ:
( ৭ ) ﺑﮍﮮ ﻣﺨﻠﻮﻕ ﯾﻌﻨﯽ ﻧﺒﯽ ﺍﻭﺭ ﭼﮭﻮﮌﯼ ﻣﺨﻠﻮﻕ ﯾﻌﻨﯽ ﺑﺎﻗﯽ ﺳﺐ ﺑﻨﺪﮮ ﺍﻟﻠﮧ ﮐﯽ ﺷﺎﻥ ﮐﮯ ﺍﮔﮯ ﭼﻤﺎﺭ ﺳﮯ ﺫﻟﯿﻞ ﮬﯿﮟ .
বড় সৃষ্টি অর্থাৎ নবী এবং ছোট সৃষ্টি অর্থাৎ অন্য সব বান্দাগণ আল্লাহর শানের মোকাবিলায় চামার অপেক্ষা নিকৃষ্ট ৷ -তাকবিয়াতুল ঈমান, ১৮ পৃ:
( ৮ ) ﺟﺲ ﮐﺎ ﻧﺎﻡ ﻣﺤﻤﺪ ‏( ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ‏) ﯾﺎ ﻋﻠﯽ ﮬﮯ ﻭﮦ ﮐﺴﯽ ﭼﯿﺰ ﮐﺎ ﻣﺨﺘﺎﺭ ﻧﮩﯿﮟ ﻧﺒﯽ ﺍﻭﺭ ﻭﻟﯽ ﮐﭽﮫ ﻧﮩﯿﮟ ﮐﺮ ﺳﮑﺘﮯ .
যার নাম মুহাম্মদ অথবা আলী তার কোন কিছু করার এখতিয়ার নাই, নবী ও অলি কিছুই করতে পারে না ৷ -তাকবিয়াতুল ঈমান, ৪১ পৃ:
( ৯ ) ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﺑﮯ ﺣﻮﺍﺱ ﮬﻮﮔﺌﮯ
হুজুরে আকরম (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) অনূভুতিহীন হয়ে গেছেন। -তাকবিয়াতুল ঈমান, ৫৫ পৃ:
( ১০ ) ﺭﺳﻮﻝ ﮐﮯ ﭼﺎﮨﻨﮯ ﺳﮯ ﮐﭽﮫ ﻧﮩﯿﮟ ﮬﻮﺗﺎ
“রাসুল চাওয়ার দ্বারা কিছুই হয় না।
-তাকবিয়াতুল ঈমান, ৬১ পৃ:
( ১১ ) ﮔﺎﺅﮞ ﻣﯿﮟ ﺟﯿﺴﺎ ﺩﺭﺟﮧ ﭼﻮﺩﮬﺮﯼ ﺯﻣﯿﻦ ﺩﺍﺭ ﮐﺎ ﮬﮯ ﻭﯾﺴﺎ ﺩﺭﺟﮧ ﺍﻣﺖ ﻣﯿﮟ ﻧﺒﯽ ﮐﺎ ﮬﮯ .
গ্রামে চৌধুরী ও জমিদারের যেরূপ মর্যাদা রয়েছে, উম্মতের মধ্যে নবীর মর্যাদাও অনুরূপ ৷
-তাকবিয়াতুল ঈমান, ৫৪ পৃ:
( ১২ ) ﺍﻟﻠﮧ ﮐﮯ ﺭﻭﺑﺮﻭ ﺳﺐ ﺍﻧﺒﯿﺎ ﻭ ﺍﻭﻟﯿﺎ ﺍﯾﮓ ﺫﺭﮦ ﻧﺎﭼﯿﺰ ﺳﮯ ﺑﮭﯽ ﮐﻢ ﺗﺮ ﮬﯿﮟ .
আল্লাহর সম্মুখে সকল নবী ও অলিগণ ক্ষুদ্রাতি ক্ষুদ্র অপেক্ষা তুচ্ছ ৷ -তাকবিয়াতুল ঈমান, ৫৪ পৃ:
( ১৩ ) ﻧﺒﯽ ﺍﻭﺭ ﻭﻟﯽ ﮐﻮ ﺍﻟﻠﮧ ﮐﯽ ﻣﺨﻠﻮﻕ ﺍﻭﺭ ﺑﻨﺪﮦ ﺟﺎﻥ ﮐﺮ ﻭﮐﯿﻞ ﺍﻭﺭ ﺳﻔﺎﺭﺷﯽ ﺳﻤﺠﮭﻨﮯ ﻭﺍﻻ ﻣﺪﺩ ﮐﮯ ﻟﺌﮯ ﭘﮑﺎﺭﻧﮯ ﻭﺍﻻ ﻧﺬﺭ ﻧﯿﺎﺯ ﮐﺮ ﻧﮯ ﻭﺍﻻ ﻣﺴﻠﻤﺎﻥ ﺍﻭﺭ ﮐﺎﻓﺮ ﺍﺑﻮ ﺟﮭﻞ ﺷﺮﮎ ﻣﯿﮟ ﺑﺮﺍﺑﺮ ﮨﯿﮟ .
নবী ও অলিকে আল্লাহর সৃষ্টি ও বান্দা জেনে উকিল বা সুপারিশকর্তা ধারণাকারী, সাহায্যের জন্য আহবানকারী, নযর মান্নতকারী, মুসলমান এবং কাফির আবু জেহেল শিরকের মধ্যে সমান ৷
-তাকবিয়াতুল ঈমান, ৭ – ২৭ পৃ:
( ১৪ ) ﺍﻟﻠﮧ ﮐﮯ ﻭﻟﯿﻮﮞ ﮐﻮ ﺍﻟﻠﮧ ﮐﯽ ﻣﺨﻠﻮﻕ ﺳﻤﺠﮫ ﮐﺮ ﺑﮭﯽ ﭘﮑﺎﺭﻧﺎ ﺷﺮﮎ ﮬﮯ .
আল্লাহর অলিদেরকে আল্লাহর সৃষ্টি মনে করেও আহবান করা শিরক ৷ -তাকবিয়াতুল ঈমান, ৭ পৃ:
(১৫ ) ﺍﻟﻠﮧ ﺗﻌﺎﻟﯽ ﮐﻮ ﭘﮭﻠﮯ ﺳﮯ ﻋﻠﻢ ﻧﮩﯿﮟ ﮬﻮﺗﺎ ﮐﮧ ﺑﻨﺪﮮ ﮐﯿﺎ ﮐﺮﯾﮟ ﮔﮯﺟﺐ ﺑﻨﺪﮮ ﮐﺮﺗﮯ ﮨﯿﮟ ﺗﻮﺍﻟﻠﮧ ﮐﻮﻋﻠﻢ ﮬﻮﺗﺎ ﮨﮯ .
বান্দা কি করবে তা প্রথম থেকেই আল্লাহর জানা হয় না, যখন বান্দা করে তখন আল্লাহর জানা হয়ন। -তাফসীরে বালাগাতুল খায়রান, ১৫৭ ও ১৫৮ পৃ:
( ১৬ ) ﺷﯿﻄﺎﻥ ﺍﻭﺭ ﻣﻠﮏ ﺍﻟﻤﻮﺕ ﮐﺎ ﻋﻠﻢ ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﺳﮯ ﺯﯾﺎﮦ ﮨﮯ .
শয়তান এবং মালাকুল মওতের ইলম হুজুরে আকরম (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) এর ইলমের চেয়ে বেশি ৷ -বারাহিয়ানে ক্বাতেয়া, ৫১ পৃ:
( ১৭ ) ﺍﻟﻠﮧ ﺗﻌﺎﻟﯽ ﮐﮯ ﻧﺒﯽ ﮐﻮ ﺍﭘﻨﮯ ﺍﻧﺠﺎﻡ ﺍﻭﺭ ﺩﻭﺍﺭ ﮐﮯ ﭘﯿﭽﮭﮯ ﮐﺎ ﺑﮭﯽ ﻋﻠﻢ ﻧﮩﯽ .
আল্লাহর নবীর স্বীয় কর্মফল এবং দেয়ালের পিছনের জ্ঞানেও নেই ৷ -বারাহিয়ানে ক্বাতিয়া, ৫৫ পৃ:
( ১৮ ) ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﮐﻮ ﺍﻟﻠﮧ ﺗﻌﺎﻟﯽ ﻧﮯ ﺟﯿﺴﺎ ﺍﻭﺭ ﺟﺘﻨﺎ ﻋﻠﻢ ﻏﯿﺐ ﻋﻄﺎ ﻓﺮﻣﺎﯾﺎ ﮨﮯ ﻭﯾﺴﺎ ﻋﻠﻢ ﺟﺎﻧﻮﺭﻭﮞ ﭘﺎﮔﻠﻮﮞ ﺍﻭﺭ ﺑﭽﻮﮞ ﮐﻮ ﺣﺎﺻﻞ ﮬﮯ .
হুজুরে আকরম (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) কে আল্লাহ তায়ালা যেমন এবং যতটুকু অদৃশ্য জ্ঞান দান করেছেন তদ্রুপ জ্ঞান প্রাণীসমূহ, পাগল এবং শিশুদেরও অর্জিত আছে ৷ -হিফযুল ঈমান, ৭ পৃ:
( ১৯ ) ﻧﻤﺎﺯ ﻣﯿﮟ ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﮐﯽ ﻃﺮﻑ ﺧﯿﺎﻝ ﮐﺎ ﺻﺮﻑ ﺟﺎﻧﺎﺑﮭﯽ ﺑﯿﻞ ﮔﺪﮬﮯ ﮐﮯ ﺧﯿﺎﻝ ﻣﯿﮟ ﮈﻭﺏ ﺟﺎﻧﮯ ﺳﮯ ﺑﮭﮯ ﺑﮭﺖ ﺑﺮﺍ ﮬﮯ .
নামাজে হুজুরে আকরম (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) এর প্রতি কেবল স্মরণ যাওয়া গরু – গাঁধার স্মরণে নিমজ্জিত হওয়ার চেয়েও নিতান্ত খারাপ ৷ -সিরাতে মুস্তাকিম, ৮৬ পৃ:
( ২০ ) ﻟﻔﻆ ﺭﺣﻤﺔ ﺍﻟﻌﺎﻟﻤﻴﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﮐﯽ ﺻﻔﺖ ﺧﺎﺻﮧ ﻧﮩﯿﮟ ﮬﮯ ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﮐﮯ ﻋﻼﻭﮦ ﺑﮭﯽ ﺩﯾﮕﺮ ﺑﺰﺭﮔﻮﮞ ﮐﻮ ﺭﺣﻤﺔ ﻟﻠﻌﺎﻟﻤﯿﻦ ﮐﮧ ﺳﮑﺘﮯ ﮨﯿﮟ .
রাহমাতুল্লিল আলামীন শব্দ রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) এর বিশেষ গুণ নয় ৷ হুজুরে আকরম সাল্লাল্লাহু আলাইহে ওসাল্লামা ছাড়াও অন্য বুযুর্গদেরকে রাহমাতুল্লিল আলামীন বলা যাবে ৷ -ফতওয়ায়ে রশীদিয়া, ২য় খণ্ড, ১২ পৃ:
( ২১ ) ﺧﺎﺗﻢ ﺍﻟﻨﯿﻦ ﮐﺎ ﻣﻌﻨﯽ ﺍﺧﺮﯼ ﻧﺒﯽ ﺳﻤﺠﮭﻨﺎ ﻋﻮﺍﻡ ﮐﺎ ﺧﯿﺎﻝ ﮬﮯ ﻋﻠﻢ ﻭﺍﻟﻮﮞ ﮐﮯ ﻧﺰﺩﯾﮏ ﯾﮧ ﻣﻌﻨﯽ ﺩﺭﺳﺖ ﻧﮩﯿﮟ ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﮐﮯ ﺯﻣﺎﻧﮯ ﮐﮯ ﺑﻌﺪ ﺑﮭﯽ ﺍﮔﺮ ﮐﻮﺋﯽ ﻧﺒﯽ ﭘﯿﺪﺍ ﮬﻮ ﺗﻮ ﺧﺎﺗﻤﯿﺖ ﻣﺤﻤﺪﯼ ﻣﯿﮟ ﮐﭽﮫ ﻓﺮﻕ ﻧﮩﯿﮟ ﺍﺋﮯ ﮔﺎ .
খাতামুন্নবীয়্যিনের অর্থ শেষ নবী মনে করা সাধারণ মানুষের ধারণা, জ্ঞানীদের নিকট অর্থ সঠিক নয় ৷ হুজুরে আকরম (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) এর যুগের পরেও যদি কোন নবী সৃষ্টি হয় মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) সর্বশেষ নবী হওয়াতে কোন পার্থক্য আসবে না ৷। -তাহযিরুন্নাস, ৩ ও ২৫ পৃ:
(২২ ) ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﮐﻮ ﺩﯾﻮﺑﻨﺪ ﮐﮯ ﻋﻠﻤﺎﺀ ﺗﻌﻠﻖ ﺳﮯ ﺍﺭﺩﻭ ﺯﺑﺎﻥ ﺍﺋﯽ .
“হুজুরে আকরম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা দেওবন্দি ওলামাদের সম্পর্কের মাধ্যমে উর্দু ভাষা শিক্ষা করেছেন ৷ -বারাহিয়ানে কাতেয়া, ২৬ পৃ
( ২৩ ) ﻧﺒﯽ ﮐﺎ ﮬﺮ ﺟﮭﻮﭦ ﺳﮯ ﭘﺎﮎ ﺍﻭﺭ ﻣﻌﺼﻮﻡ ﮬﻮﻧﺎ ﺿﺮﻭﺭﯼ ﻧﮩﯿﮟ .
“নবীর জন্য প্রত্যেক মিথ্যা হতে পবিত্র এবং নিষ্পাপ হওয়া জরুরী নয় ৷ -তাসফিয়াতুল আক্বাইদ, ২৫ পৃ:
( ২৪ ) ﻧﺒﯽ ﮐﻮ ﻃﺎﻏﻮﺕ ‏( ﺷﯿﻄﺎﻥ ‏) ﺑﻮﻟﻨﺎ ﺟﺎﺋﺰ ﮬﮯ .
“নবীকে তাগুত (শয়তান) বলা জায়েজ ৷

( ২৫ ) ﺩﯾﻮﺑﻨﺪﯼ ﻣﻼﮞ ﻧﮯ ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﮐﻮ ﭘﻞ ﺻﺮﺍﻁ ﺳﮯ ﺑﭽﺎﻟﯿﺎ
দেওবন্দি মোল্লারা হুজুরে আকরম (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামা) কে পুলসিরাত পতিত হওয়া থেকে রক্ষা করেছে ৷ -তাফসীরে বালাগাতুল খায়রান , ৮ পৃ:
( ২৬ ) ﻻﺍﻟﮧ ﺍﻻﺍﻟﻠﮧ ﺍﺷﺮﻑ ﻋﻠﯽ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﮧ ﺍﻭﺭ ﺍﻟﮩﻢ ﺻﻞ ﻋﻠﯽ ﺳﯿﺪﻧﺎ ﻭ ﻧﺒﯿﻨﺎ ﺍﺷﺮﻑ ﻋﻠﯽ ﮐﮩﻨﮯ ﮨﯿﮟ ﺗﺴﻠﯽ ﮬﮯ ﮐﻮﺋﯽ ﺧﺮﺍﺑﯽ ﻧﮩﯿﮟ .
লা-ইলাহা ইল্লাল্লা আশরাফ আলী রাসুলিল্লাহ অথবা আল্লাহুম্মা সল্লি আ’লা সায়্যিদিনা ওয়া নাবিয়্যিনা আশরাফ আলী৷(নাউযুবিল্লাহ মিন যালিক) “বলাতে প্রশান্তি আছে, কোন ক্ষতি নেই ৷ -রেসালায়ে আল ইমদাদ,৩৫ পৃ : আল ফোরকান, ৩য় খণ্ড ৫৮ পৃ]
( ২৭ ) ﻣﯿﻼﺩ ﻧﺒﯽ ﻣﻨﺎﻧﺎ ﺍﯾﺴﺎ ﮬﮯ ﺟﯿﺴﮯ ﮬﻨﺪﻭ ﺍﭘﻨﯽ ﮐﮭﻨﯿﺎ ﮐﺎ ﺟﻨﻢ ﺩﻥ ﻣﻨﺎﺗﮯ ﮬﮯ .
মিলাদুন্নবী উদযাপন করা তদ্রুপ হিন্দুরা শ্রীকৃষ্ণের জন্মদিন উদযাপনের অনুরূপ ৷ -ফতওয়ায়ে মিলাদ শরীফ, ৮ পৃ: বারাহিয়ানে কাতিয়া , ১৪৮ পৃ]
( ২৮ ) ﺣﻀﻮﺭ ﺍﮐﺮﻡ ﺻﻠﯽ ﺍﻟﻸ ﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﺍﻭﺭ ﺩﺟﺎﻝ ﺩﻭﻧﻮﮞ ﺑﺎﻟﺬﺍﺕ ﺣﯿﺎﺕ ﺳﮯ ﻣﺘﺼﻒ ﮬﯿﮟ ﺟﻮ ﺧﺼﻮﺻﯿﺖ ﻧﺒﯽ ﮐﺮﯾﻢ ﺻﻠﯽ ﺍﻟﻠﮧﻋﻠﯿﮧ ﻭﺳﻠﻢ ﮐﯽﮬﮯ ﻭﮬﯽﺩﺟﺎﻝﮐﯽﮨﮯ
হুজুরে আকরম (সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) এবং দাজ্জাল উভয় সত্বগত জীবন দ্বারা গুণাত্বিত, নবীর যে বিশেষত্ব দাজ্জালেরও অনুরূপ ৷ -আবে হায়াত , ১৬৯ পৃ
( ২৯ ) ﺍﻟﻠﮧ ﮐﻮ ﻣﺎﻧﻮ ﺍﺱ ﮐﮯ ﺳﻮﺍ ﮐﺴﮯ ﮐﻮ ﻧﮧ ﻣﺎﻧﻮ .
আল্লাহকে মানোতিনি ব্যতীত অন্য কাউকে মানবে না ৷ -তাকবিয়াতুল ঈমান, ৫৬ পৃ: ]
(৩০ ) ﻧﺒﯽ ﮐﻮ ﺍﭘﻨﺎ ﺑﮭﺎﺋﯽ ﮐﮭﻨﺎ ﺩﺭﺳﺖ ﮨﮯ .
“নবীকে নিজের ভাই বলা সঠিক ৷ -বারাহিয়ানে কাতিয়া, ৩ পৃ]
( ৩১ ) ﺩﺭﻭﺩ ﺗﺎﺝ ﻧﺎﭘﺴﻨﺪﮦ ﮨﮯ ﺍﻭﺭ ﭘﮍﮬﻨﺂ ﻣﻨﻊ ﮨﮯ .
দরূদে তাজ পাঠ করা অপছন্দনীয়, এবং পড়া নিষেধ৷ -ফাযাযেলে দরূদ শরীফ, ৭৩ পৃ,তাযকিরাতুর রশীদ, ২য়।

(আরো সংযোজন হতে পারে)