হযরত আবু বকর সিদ্দিক রাদিআল্লাহু আনহু নিজের জীবনের মায়া ত্যাগ করে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে মক্কা মুকাররাম থেকে মদীনা মুনাওয়ারায় হিজরত করেন। হুজুর করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি অগাধ মহব্বতের কারণেই তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর একেবারে পাশেই শায়িত আছেন।

বদর যুদ্ধের সময় হযরত আবু বকর সিদ্দিক রাদিআল্লাহু আনহুর ছেলে কাফিরদের পক্ষে মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধ করতে এসেছিলেন। অবশ্য পরে তিনি মুসলমান হয়েছিলেন। ইসলাম গ্রহণের পর কথা প্রসঙ্গে তাঁর পিতা হযরত আবু বকর সিদ্দিক রাদিআল্লাহু আনহু কে বললেন- আব্বাজান! বদর রণাঙ্গনে কয়েকবার এমন সময় এসেছিল আপনাকে আমি হাতের মুঠোয় পেয়েও কতল করিনি। যেহেতু আপনি আমার পিতা। তখন আবু বকর সিদ্দিক রাদিআল্লাহু আনহু বললেন, আমি তোমাকে বদর রণাঙ্গনে দেখিনি। যদি দেখতাম তবে নিজ হাতে কতল করতাম। কেননা তুমি প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বিরুদ্ধে যুদ্ধ করতে এসেছিলে।

তাবূক যুদ্ধের সময় হুজুর করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কেরামকে আল্লাহর পথে দান করার আহ্বান জানালেন। এসময় অন্যান্য সাহাবা নিজেদের সামর্থের চেয়ে বেশি সম্পদ দান করেন। কিন্তু হযরত আবু বকর সিদ্দিক রাদিআল্লাহু আনহু নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মুহব্বতের এক বিরল দৃষ্টান্ত সৃষ্টি করলেন। তিনি ঘরের সেলাইয়ের সূতা, এমনকি চুল্লির ছাই পর্যন্ত এনে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কদমে পাকে পেশ করলেন। রহমতুল্লিল আলামীন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞেস করলেন, আবু বকর! ঘরে কিছু রেখে এসেছ? জবাবে আবু বকর সিদ্দিক রাদিআল্লাহু আনহু বললেন, ‘ইয়া রাসুলাল্লাহ! আল্লাহ ও আল্লাহর রাসূল ছাড়া আর কিছুই রেখে আসিনি।’